ইরানে বিক্ষোভকারীদের হত্যা ও গণগ্রেফতার বন্ধ করতে হবে- জাতিসংঘ

প্রকাশঃ অক্টোবর ২০, ২০২২ সময়ঃ ২:১৭ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:১৭ পূর্বাহ্ণ

জাতিসংঘের মানবাধিকার কর্মকর্তারা ইরানের সরকার বিরোধী বিক্ষোভের সহিংস দমনকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসাবে নিন্দা করেছেন এবং ইরানি কর্মকর্তাদের শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে তাদের মারাত্মক দমন-পীড়ন বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুর পর এক মাস পেরিয়ে গেছে, এরপর থেকে ইরান সরকারের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভের জন্ম দিয়েছে। ভুলভাবে হিজাব পরার জন্য আমিনী তথাকথিত নৈতিকতা পুলিশ কর্তৃক গ্রেফতার হন এবং তিন দিন পর ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে থাকা অবস্থায় মারা যান। জাতিসংঘের মানবাধিকার কর্মকর্তারা বলেছেন, তারা বিক্ষোভকারীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর নিরবচ্ছিন্ন হিংসাত্মক প্রতিক্রিয়া দেখে উদ্বিগ্ন, এবং নির্বিচারে গ্রেপ্তার এবং শিশুদের হত্যা ও আটকের খবরও গভীর উদ্বেগজনক।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র রাভিনা শামদাসানি বলেছেন, নিরাপত্তা বাহিনী সরাসরি গোলাগুলি, ধাতব ছোরা এবং মারাত্মক মারধর ব্যবহার করে ২৩ জনের মতো শিশু হত্যা এবং অনেক মানুষ আহত করছে। তিনি বলেন, স্কুলেও অভিযান চালানো হয়েছে এবং নিরাপত্তা বাহিনীর হাতে শিশুদের আটক করা হয়েছে।

“ইরান কর্তৃক গৃহীত মানবাধিকার চুক্তির অধীনে, ইসলামিক প্রজাতন্ত্রের যে কোনো পরিস্থিতিতে শিশুদের জীবনের অধিকার রক্ষা করার এবং তাদের মত প্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারকে সম্মান ও রক্ষা করার বাধ্যবাধকতা রয়েছে। বিক্ষোভকারীদের গণগ্রেফতারের পাশাপাশি, আমাদের অফিস মানবাধিকার রক্ষক, আইনজীবী, শিল্পী এবং সাংবাদিক সহ নাগরিক সমাজের অন্তত ৯০ জন সদস্যকে গ্রেপ্তারের রিপোর্ট পেয়েছে।”-শামদাসানি।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় বলেছে যে বিক্ষোভকারীদের বিরুদ্ধে অব্যাহত অপ্রয়োজনীয় এবং অসমতাহীন বলপ্রয়োগ বন্ধ করতে হবে। নির্বিচারে আটক সকলের অবিলম্বে মুক্তির আহ্বান জানিয়েছে।

মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে ইরানের সর্বোচ্চ নেতা আলী হোসেইনি খামেনি এই অস্থিরতার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইস্রায়েলকে দায়ী করেছেন, দেশগুলিকে ইরানের “অগ্রগতি” বন্ধ করার চেষ্টা করার অভিযোগ করেছেন।

শামদাসানি বলেছেন যে তার অফিস ইলনাজ রেকাবির ক্ষেত্রে খুবই উদ্বিগ্ন, একজন মহিলা ইরানি পর্বতারোহী যিনি হিজাব ছাড়াই দক্ষিণ কোরিয়ার সিউলে প্রতিযোগিতা করেছিলেন। তারপর থেকে তিনি তেহরানে ফিরে এসেছেন, এবং তিনি হিজাব ছাড়াই প্রতিযোগিতা অংশ নেবার কারণে নেতিবাচক প্রতিক্রিয়ার মুখোমুখি হবেন কিনা তা স্পষ্ট নয়।

“কর্তৃপক্ষের সাথেও উদ্বেগ প্রকাশ করা হচ্ছে। আমাদের যে বিষয়টিতে জোর দিতে হবে তা হল যে নারীরা যা পরেন তার জন্য কখনই তাদের বিচার করা উচিত নয়। তারা কখনই নির্বিচারে আটক বা তারা যা পরিধান করে সে বিষয়ে কোনো ধরনের সহিংসতার মতো লঙ্ঘনের শিকার হওয়া উচিত নয়। আমরা এই মামলাটি খুব ঘনিষ্ঠভাবে অনুসরণ করব।”- তিনি বলেন।

শামদাসানি বলেছেন যে তার অফিস সরাসরি ইরানি কর্তৃপক্ষের কাছে বিক্ষোভ সম্পর্কে তার অনেক উদ্বেগ প্রকাশ করেছে। তিনি বলেন, ইরানিরা মাহসা আমিনির মৃত্যুর তদন্ত প্রতিবেদন সহ জাতিসংঘের কর্মকর্তাদের সাথে নথি জমা হয়েছে।

সরকার বলেছে আমিনী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছে এবং তার সাথে খারাপ ব্যবহার করা হয়নি। তার পরিবার বলেছে যে তার হৃদরোগের কোনো ইতিহাস নেই এবং তার শরীরে ক্ষত এবং প্রহারের অন্যান্য চিহ্ন রয়েছে।

শামদাসানি বলেন যে ইতিমধ্যে, ইরানে সহিংসতা ধারাবাহিক ভাবেই অব্যাহত রয়েছে এবং তার অফিস ক্র্যাকডাউন, অভিযান, নির্বিচারে গ্রেপ্তার এবং হত্যার রিপোর্ট পেতে চলেছে।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G